Skip to content

উপরত্ন পাথর বলতে আমরা কি বুঝি?

আপনি জ্যোতিষের কাছে গিয়েছেন। তিনি আপনাকে একটি রুবি পাথর এবং একটি স্টার রুবি পাথর দিলেন ব্যবহার করার জন্য। জ্যোতিষ আপনাকে বলে দিলেন রুবি পাথরের উপরত্ন হচ্ছে স্টার রুবি পাথর, যা রুবি পাথরকে শক্তি যোগাবে। আপনি তার পরামর্শ অনুযায়ী রুবি পাথর কিনলেন এবং সাথে রুবি পাথরের শক্তি বাড়াতে স্টার রুবিও কিনলেন। রত্ন পাথরের মাঝে এ “উপরত্ন” বিষয়টি আসলেই কি?

এমন প্রশ্নের উত্তর খোঁজার আগে আমার যেনে নেই রুবি এবং স্টার রুবি পাথরের মধ্যে পার্থক্য অথবা মিল কতটা। রুবি পাথর তৈরি হয় “কোরান্ডাম (Corundum)” নামক ক্যামিকেল দ্বারা। এ কোরান্ডাম যখন নীল হয় তখন তাকে আমরা ইন্দ্র নীলা পাথর (Blue Sapphire Stone) বলি, যখন হলুদ হয় তখন তাকে পোখরাজ (Yellow Sapphire Stone) বলে থাকি। আর যখন লাল বা পিংক হয় তখন সেটাকে বলি রুবি। রুবি পাথর ক্রিস্টাল বা কাচের মত দেখতে হয় আবার এই রুবি পাথরের উপর আলো পরার সাথে সাথে উপর পীঠে স্টার চিহ্ন দেখা যায় তখন তাকে আমরা স্টার রুবি পাথর বলে থাকি। স্টার রুবি পাথর দেখতে ইটের মত ঘোলা থেকে শুরু করে কাঁচের মত স্বচ্ছ হয়ে থাকে। আরও সহজ করে বলতে আঁখের রস, আঁখের রস থেকে গুঁড়, আঁখের চিনি সব কিছুই আঁখ থেকে হয়। ঠিক সে ভাবে রুবি পাথর অথবা স্টার রুবি পাথর, নীলা পাথর অথবা স্টার নীলা পাথর আসলে একই বিষয়। পার্থক্য যা সেটা হচ্ছে এদের গঠন মূলক রূপে।

যেখানে রুবি এবং স্টার রুবি আর নীলা এবং স্টার নীলা পাথর একই পাথরের ভিন্ন রূপ মাত্র সেখানে কেন স্টার রুবি এবং স্টার নীলা পাথরকে উপরত্ন বলা হবে? কেন রুবি আর স্টার রুবি অথবা নীলা এবং স্টার নীলা পাথর একসাথে ব্যবহার করতে বলা হবে? এর পেছনেও কারন রয়েছে। চলুন তাহলে এর পেছনের কারণটিও যেনে নেই।

কিছু কিছু জ্যোতিষ রয়েছেন যারা তার ক্লায়েন্টকে রুবি এবং ইন্দ্র নীলা পাথর ব্যবহারের সাথে সাথে স্টার রুবি ও স্টার নীলা পাথরও ব্যবহার করতে বলেন। এর প্রথম কারন হচ্ছে তিনি হয় রুবি পাথর নয়তো ইন্দ্র নীলা পাথর যেটা বিক্রি করেছেন সেটা সম্পূর্ণ নকল অথবা কোয়ালিটির দিক থেকে খুব খুব খারাপ। নকল অথবা খুব খারাপ কোয়ালিটির রাশিরত্ন পাথর উপকার করবে কোথা থেকে? তাই বেশী উপকার পাওয়া লোভ দেখিয়ে জুড়ে দেওয়া হয় স্টার রুবি অথবা স্টার নীলা পাথরটি। আল্লাহ্‌র ইচ্ছায় যদি পাথর মানুষের উপকার করে তাহলে স্টার রুবি অথবা স্টার নীলা পাথরই উপকার দিয়েছে। এর সাথে ব্যবহার করা রুবি বা নীলায় কোন উপকার দেয়নি। এমন ঘটনায় আসলে জ্যোতিষ একটির পরিবর্তে বিক্রি করলেন দুইটি পাথর। ফলে মুনাফার পরিমাণ গেল বেড়ে। আর জনে জনে এমন কথা ছড়াতে ছড়াতে এখন মানুষ মনেই করে উপরত্ন ব্যবহার করলে বেশী উপকার পাওয়া যায়। প্রকৃত পক্ষে রাশিরত্ন পাথরের জগতে কোন উপরত্ন বলতে কিছুই নেই। আছে আসল অথবা নকল পাথর, আছে মূল্যবান ও অপেক্ষা কৃত কম মূল্যবান পাথর। ব্যবহার করলে শুধু রুবি অথবা শুধু স্টার রুবিই যথেষ্ট, যদি পাথর আসল হয়। এখন নিশ্চয়ই উপরত্ন নামক কথায় আর ধোঁকায় পা দেবেন না।  কারন আমারা “Rashi Ratno (রাশিরত্ন)” পরিবার বরাবরের মতই চাই আপনারা প্রতারণার হাত থেকে রক্ষা পান। নকল পাথর কেনা থেকে বেঁচে থাকুন।

রাশি রত্ন পাথর সম্পর্কিত যে কোন প্রকার তথ্য জানতে ভিজিট করুনঃ Details of Astrology (জ্যোতিষ শাস্ত্র বিবিধ)