Skip to content

মিথুন রাশি (Character of Zodiac Gemini)

মিথুন রাশি (Gemini)

আপনার জন্ম তারিখ যদি ইংরেজি মে মাসের ২১ থেকে জুন মাসের ২০ তারিখ অথবা বাংলা জ্যৈষ্ঠ ৭ থেকে আষাঢ় ৬ এর মধ্যে হয়ে থাকে তাহলে আপনি মিথুন রাশির জাতক অথবা জাতিকা। মিথুন রাশি বুধ গ্রহের জাতক। বড় রহস্যপূর্ণ এই রাশি। দ্বৈততা এদের চরিত্রে প্রকট। বৈচিত্র্যপ্রিয় এই রাশির পুরুষ জাতকের যেমন রয়েছে দৃঢ়তা, কর্মশক্তি ও উত্পাদন শক্তি, তেমনি জাতিকার রয়েছে নারীসুলভ মমতা, নম্রতা, ভালোবাসা এবং স্নেহ। এদের বুদ্ধি খুব তীক্ষ হয়ে থাকে। সৃজনশীল কাজ, শিল্প-সাহিত্য, সংগীত, নৃত্য এবং অভিনয়ে এদের যোগ্যতা থাকে। এদের মধ্যে উদারতা, পর দুঃখকাতরতা এবং দৈবানুভূতি প্রবল হয়। একই সঙ্গে দুটো কাজে লেগে থাকা মিথুনের আরেকটি স্বভাব। নির্ভীক ও আত্মবিশ্বাসীও এদের চারিত্রিক বৈশিষ্ট্য।

শুভ রং লাল

শুভ সংখাঃ ৭

অধিপতি গ্রহ বুধ

শুভ রাশি রত্ন পাথরঃ Yellow Sapphire Stone (রাশি রত্ন পাথর পোখরাজ) ও Emerald Stone (রাশি রত্ন পাথর পান্না)

চারিত্রিক বৈশিষ্ট্য : আপনার মাঝে দ্বৈত সত্তার অস্তিত্ব পাওয়া যায়, আপনি কখনও আবেগ প্রবণ আবার কখনও প্রচণ্ড বাস্তববাদী। আপনার ব্যবহার ও চালচলনে একটা আকর্ষণ রয়েছে যা অন্যর মাঝে আপনাকে আলাদা করে তোলে। চতুর ও বুদ্ধিদীপ্ত আপনি। সহজে রেগে গেলেও আবার সহজেই সবকিছু ভুলে যেতে পারেন। যে কোন অবস্থায় নিজেকে আপনি খাপ খাইয়ে নিতে পারেন খুব সহজে। বুদ্ধিবৃত্তিক যে কোনো বিষয়েই আপনার আকর্ষণ প্রবল। প্রচণ্ড আবেগের পাশাপাশি আপনি খুব অস্থির প্রকৃতির মানুষ। তাই কোনো কিছুর গভীরে যেতে আপনি পছন্দ করেন না। আপনি একসঙ্গে অনেক কিছু করতে চান, অস্থরতার কারনে দেখা যায় কোনো কিছুই পূর্ণতা পায় না। একটা অস্থির মন আপনাকে তাড়া করে বেড়ায় সবসময়। একাগ্রতার অভাব রয়েছে আপনার মধ্যে। আপনি সহজে কোনো কিছু শিখতে পারেন, একসঙ্গে অনেক বিষয় নিয়ে সুন্দর আলাপ-আলোচনা করতে পারেন। কর্মেই আপনার আনন্দ। সব সময় পরিবর্তন ও বৈচিত্র্যের প্রত্যাশী। জীবনকে বৈচিত্র্যময় করার জন্য আপনি যে কোনো কিছু করতে পছন্দ প্রস্তুত। আপনি উচ্চাভিলাষী। উন্নতির জন্য আপনি চতুরতা ও কূট-কৌশলের আশ্রয় গ্রহণ করতে দ্বিধা করেন না। আপনি দেওয়ার চেয়ে পেতেই আগ্রহী বেশি।

কর্ম : আপনি কর্মঠ ও পরিশ্রমী এবং চিত্তাকর্ষক ও বৈচিত্র্যময় কাজ করতে পছন্দ করেন। এমন কাজই আপনার জন্য ভালো, যেখানে বুদ্ধির সর্বাধিক ব্যবহারের সুযোগ আছে। আপনি সহজভাবে অনুসন্ধিত্সু ও গুছিয়ে কথা বলতে পারেন। আপনার মধ্যে কৌতুকবোধ ও স্বতঃস্ফূর্ত সুন্দর ব্যবহার রয়েছে। অনেক মানুষের মাঝে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ রাশিতে জন্মগ্রহণকারী ব্যক্তিকে সাংবাদিক, দালাল, আইনজীবী, সেলসম্যান, সেক্রেটারি ও ব্যবসায়ী হিসেবেও আপনি খারাপ করবেন না, যদিও আপনার লেখাতে গভীরতা তেমন থাকবে না। সার্জন, দাঁতের ডাক্তার ও ইঞ্জিনিয়ার হিসেবেও অনেককে সাফল্য লাভ করতে দেখা যায়। আপনার মধ্যে একধরনের অস্থিরতা আছে, ভ্রমণে বিশেষভাবে আগ্রহী। যে পেশায় এই প্রবণতাকে পূর্ণ করতে সাহায্য করবে এমন পেশাও আপনার জন্য ভালো। আপনার অস্থিরতা ও কৌতূহলী মনের জন্য কোনো পেশায়ই চিরদিন লেগে থাকতে পারবেন না।

অর্থ : অর্থ উপার্জনে সঞ্চয়ে আপনার সাফল্য উল্লেখযোগ্য নয়। অস্থির চিত্ত ও ঘন ঘন পেশা পরিবর্তন এর অন্যতম কারণ। অর্থের প্রতি আপনার সহজাত মোহ আছে। এতে ঝুঁকিপূর্ণ কাজে জড়িয়ে পড়তে পারেন। ব্যবসায় বড় বড় কন্টাক্ট করিয়ে দিয়ে আপনি হঠাত্ প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। আপনার অনেক অর্থকরী উদ্যোগে সততা ও বিশ্বস্ততার অভাব দেখা যায়। নিয়মিত ও নিরাপদ আয়ের উত্স আপনার আর্থিক উন্নতি ও সুখ-সমৃদ্ধি নিশ্চিত করতে পারে।

প্রেম ও বিয়ে : প্রেমে আপনি আগ্রহী। কিন্তু অস্থিরতা ও বৈচিত্র্যপ্রিয়তার জন্য কোথাও গভীরভাবে জড়াতে পারেন না। এক্ষেত্রে বিপরীত লিঙ্গরা আপনাকে ভুল বোঝে। অবিশ্বস্ততার অপবাদ পেয়ে থাকেন। কেউ আপনাকে আকর্ষণ করলে সহজেই দূরে সরে যেতে পারেন। এতে আপনার মনে কোনো অনুশোচনা ও দুঃখবোধ কাজ করে না। জীনবকে বৈচিত্র্যময় করার জন্য আপনি এটাকে স্বাভাবিক মনে করেন।

ঘর-সংসার ও সন্তান : সুন্দর পরিবেশ আপনার কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনার লক্ষ্য শান্তিপূর্ণ, বৈচিত্র্যময়, আনন্দঘন জীবন। গৃহ আপনাকে এ লক্ষ্য অর্জনে সাহায্য করতে পারে। আপনি চান আপনার বাড়িতে গান-বাজনা, আনন্দ-ফুর্তির ব্যবস্থা থাকুক। আত্মীয়স্বজন আপনার বাড়িতে ঘন ঘন যাতায়াত দেখা যায়। আপনি অতটা অর্থনৈতিক সচেতন না। তবু গৃহকে সুন্দরভাবে ম্যানেজ করার ক্ষমতা আছে আপনার। আপনি সব সময়ই ভাবেন সংসার আপনাকে কতটুকু দিল। আপনি সংসারকে কতটুকু দিলেন। এই ভাবনা আপনার কাছে তেমন গুরুত্ব পায় না। পিতা-মাতা হিসেবে আপনি ততটা আদর্শ নন। আপনার বহিমুখী মন ও ব্যস্ততা এ ব্যাপারে অন্তরায় সৃষ্টি করে।

স্বাস্থ্য : আপনার মনের মতোই আপনার দেহ সক্রিয়। চেহারাতে একটা বুদ্ধিদীপ্ত ছাপ সাধারণত দেখা যায়। আপনার অস্থিরতা ও একসঙ্গে অনেক কিছুতে শক্তির অপচয় আপনার স্বাস্থ্যহানি ঘটাতে পারে। আপনার সদা সক্রিয় মন শান্তিপূর্ণ ঘুমের অন্তরায়। আপনার সবচেয়ে দুর্বল স্থান স্নায়ুতন্ত্র ও ফুসফুস। এদের যত্ন নিন। সাধারণত আপনার বাত, ঠাণ্ডা, নিউমোনিয়া, অ্যাজমা ও স্নায়বিক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

নেতিবাচক বৈশিষ্ট্য : দোষ-গুণ নিয়েই মানুষ। দোষগুলো আপনি কতটা দমিয়ে নিতে পারলেন বা নিয়ন্ত্রণে রাখতে পারলেন এর ওপরই নির্ভর করে জীবনের সাফল্য। আপনি যদি দুর্বল মিথুন হন, তবে আপনার মধ্যে ধৈর্য ও একাগ্রতার অভাব দেখা যাবে। জীবনের সাফল্যের জন্য স্থিতি বড় বেশি প্রয়েজন। লোভ ও বৈচিত্র্যের স্পৃহা আপনার মধ্যে অপরাধপ্রবণতা বাড়িয়ে তুলতে পারে।