Skip to content

রত্ন পাথর বদল বা ফেরতের শর্তে কিনছেন। ঠকে যাচ্ছেন কি?

রত্ন পাথর বদল বা ফেরতের শর্তে কেনা এবং ঠকে যাওয়াঃ

আমাদের কাছে প্রায়শই অনেকে প্রশ্ন করেন যে তার ব্যবহার করা পাথরটি তিনি বিক্রি করতে পারবেন কিনা। বলতে খুব কষ্ট হলেও আমাদের বলতে হয় যে আমাদের এখানে কোন প্রকারের ব্যবহার করা রাশিরত্ন পাথর ক্রয় বিক্রয় হয় না। তবে অনেক পাথরের ব্যবসায়ী বা জ্যোতিষ রয়েছেন যারা রত্ন পাথর বিক্রির সময় বলে দেন যে চাইলে ভবিষ্যতে এ পাথর বদলে অন্য পাথর নিতে পারবেন, তাতে শুধু কিছু মূল্য ছাঁটাই করা হবে। এরকম কথা শুনে স্বভাবতই আমরা খুশি হয়ে যাই এবং ভবিষ্যতে বদলে নেবার শর্তে পাথর কিনে ফেলি। কিন্তু আসলেই ব্যবহার করা রাশিরত্ন পাথরটি বিক্রি করে দেওয়া বা বদলে নেওয়া কতটা সঠিক সেটা কি কখনই আমরা ভেবে দেখেছি?

প্রথমে আসি ব্যবসায়িক দিক থেকে। আপনি যখন আপনার ব্যবহার করা রত্ন পাথরটি বিক্রি করে দিলেন বা বদলে নিলেন তার ফলে আপনার পুরনো রত্ন পাথরটির কি হবে? আপনার ব্যবহার করা রত্ন পাথরটি আবার অন্য কারো কাছে নতুন পাথর বলেই বিক্রি হবে। আপনি কি কোন দিন রাশিরত্ন পাথর কেনার সময় কারো কাছ থেকে শুনেছেন যে আপনার কাছে বিক্রি করা পাথরটি কারো ব্যবহার করা ফেরত দেওয়া পুরনো রত্ন পাথর? আমাদের হিসেবে এমন কথা কখনই শোনেন নাই। তাহলে ঐ ব্যবহার করা পাথর গুলো ব্যবসায়ী বা জ্যোতিষ কি করেন? ফেরত দেওয়া বা বদলে নেওয়া ব্যবহার করা রাশিরত্ন পাথরটিই আবার আরেক জনের কাছে নতুন বলে বিক্রি করে দেওয়া হচ্ছে। হতেও পারে আজকে আপনি বদলে নেওয়ার শর্তে যে পাথরটি কিনছেন সেটাও অন্য কারো বছরের পর বছর ব্যবহার করা ফেরত দেওয়া পুরনো পাথর। কারন আপনার কাছ থেকে ফেরত নেওয়া রাশিরত্ন পাথর ব্যবসায়ী বা জ্যোতিষ তো আর পানিতে ফেলে দেবেন না। তাই আপনি যখন পাথর বদলে নেবার সুযোগে খুব খুশী হচ্ছেন তখন তার পাশাপাশি হয়তো ঠকেও যাচ্ছেন অন্যর ব্যবহার পুরনো পাথর কিনে।

এবার আসি ব্যবহারের দিক থেকে। রাশিরত্ন পাথর আসলে কি ভাবে মানুষের উপকার কারে সেটা আল্লাহ্‌ই একমাত্র বলতে পারবেন। কারন তিনি রত্ন পাথরকে তার নেয়ামত হিসেবে উল্লেখ করেছেন। তিনি চাইলেই মাত্র রত্নপাথর মানুষের কোন উপকার করতে পারে। তবে জ্যোতিষীয় মতে রত্ন পাথর মানুষকে বিভিন্ন গ্রহের খারাপ প্রভাব থেকে রক্ষা করে। অনেকটা ফিল্টারের মত। বাহিরের খারাপ প্রভাব কে ফিল্টিং করে মানুষের জন্য ভালোটা এনে দেওয়ার মত। আবার বিজ্ঞানের ভাষায় প্রতিটা আসল রাশিরত্ন পাথর ভিন্ন ভিন্ন ক্যামিকেলের জমাট বাঁধা টুকরা ছাড়া আর কিছু নয়। তাই এক একটি ক্যামিকেল মানুষের শরীরে এবং মনে একেক রকমের প্রভাব ফেলে থাকে, যার ফলে মানুষ আগের থেকে ভালো ভাবে কাজ করতে পারে মাত্র। যেমন নাপা খেলে জ্বর ভালো হতে পারে, কিন্তু পেটের গ্যাস কমে না। তাই আপনি আল্লাহ্‌র উপর ভরসা রেখে ভালো কিছুর আশায় যখন কোন রত্ন পাথর দিনের পর দিন ব্যবহার করছেন সেটা অন্য একজনের জন্য তো ভালোর থেকে খারাপ হবার কথা। আপনি কি কারো মুখে রেখে দেওয়া নাপা ওষুধটি বের করে দেবার পরে গ্রহন করবেন? নিশ্চয়ই না।

যে রাশিরত্ন পাথরটি বছরের পর বছর একজন মানুষের শরীরের সাথে থেকে বিক্রিয়া করে হোক, গ্রহের খারাপ প্রভাব প্রতিরোধ করে হোক যা ঐ মানুষের সাথে খাপ খাইয়ে নেয়, সেই ব্যবহার করা রাশিরত্ন পাথরটি আপনার জন্য খারাপ হবার সম্ভাবনাই তো বেশী। এখানে পাথরের সাথে সাথে অন্য একজনের শরীর থেকে নেওয়া বিক্রিয়াও তো থেকে যাচ্ছে।

তাই ব্যবহার করা রাশিরত্ন পাথরটি বিক্রি করা বা ফেরত দিয়ে অন্য পাথর নেবার সময়ই আপনি পাচ্ছেন আরেক জনের ব্যবহার করা রত্ন পাথর। যা উপকারের থেকে ক্ষতি করার জন্য হয়তো বেশী কাজে লাগে। তাই এমন কারো কাছ থেকে রাশিরত্ন পাথর ক্রয় করুন যারা শতভাগ নতুন রাশিরত্ন পাথর বিক্রি করে। অল্প কিছু আর্থিক উপকারের আশায় সম্পূর্ণ অর্থটাই না নষ্ট হয়ে যায়।

রাশি রত্ন পাথর সম্পর্কিত যে কোন প্রকার তথ্য জানতে ভিজিট করুনঃ Details of Astrology (জ্যোতিষ শাস্ত্র বিবিধ)

আমাদের সংগ্রহে থাকা শতভাগ নতুন রাশিরত্ন পাথরের ছবি সহ মূল্য জানতে ভিজিট করুনঃ Gemstone Picture & Price (রত্ন পাথরের ছবি সহ মূল্য)