Skip to content

সার্টিফিকেটের নামে নকল রত্ন পাথর কিনছেন না তো?

দেশে বর্তমানে রত্ন পাথর ক্রয়ের সময় সাথে সার্টিফিকেট পাওয়া যায়, যার ৯৯%ই নকল। যা কিছু অসাধু রত্ন পাথর ব্যবসায়ী কোলকাতার অলিতে গলিতে ৫০ রুপি দিয়ে করে থাকেন এবং বিভিন্ন যায়গায় ছড়িয়ে দেন। সারা পৃথিবীতে আন্তর্জাতিক মানের ল্যাব রয়েছে হাতে গোনা, আর এ সকল ল্যাবে শুধু মাত্রই দামী এবং এক্সক্লুসিভ কোয়ালিটির রত্ন পাথর পরীক্ষা করানো হয়। যা একদিকে সময় সাপেক্ষ এবং অন্যদিকে ব্যয়বহুল। এখন বাজারে যে মুড়ির মত সার্টিফিকেট পাওয়া যায় তা আসলে কি বা এগুলো দিয়ে আসলে কি হয়?

আগে একটি রত্ন পাথর ক্রয়ের সময়  দুশ্চিন্তা ছিল রাশিরত্ন পাথরটি আসল কিনা। আর এখন দুশ্চিন্তা সার্টিফিকেট গুলো আসল তো? নকল পাথরের সাথে নকল সার্টিফিকেট দিয়ে খুব সহজেই আসল বলে বিক্রি করে দেওয়া যায়। কারন সাধারণ কারো পক্ষে সার্টিফিকেট যে নকল তা তো বুঝা সম্ভব নয়। আর নকল সার্টিফিকেট দিয়ে বিক্রি করা পাথরটি নকল ধরা পরলে বিক্রেতা নিজেও সার্টিফিকেট দেখে কিনেছেন বলে দোহাই দিয়ে বেঁচে যায়। ফলে ক্রেতা হয়ে পরেন সম্পূর্ণ অসহায়।


তাই মূল্যহীন সার্টিফিকেটের পেছনে না ছুটে ভ্রাম্যমাণ, নতুন, অথবা এখান থেকে সেখান থেকে এনে দেওয়ার শর্তে কারো কাছ থেকে রত্ন পাথর ক্রয় না করে প্রতিষ্ঠিত কোন প্রতিষ্ঠান থেকে ক্রয় করুন। মনে রাখবেন পাথরের যে কোন প্রকারের সমস্যায় বিক্রয়কারী প্রতিষ্ঠান তার দায় বহন করতে বাধ্য। কারন তিনি আসল পাথরের নামে আপনার কাছ থেকে অর্থ নিয়েছেন। সার্টিফিকেট নিয়ে আপনি যেমন ল্যাবে যাবেন না এবং ল্যাবও আপনাকে কোন ক্ষতিপূরণ দেবে না। ফলে বিক্রয়কারী প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট নয় লাইফ টাইম মূল্য ফেরতের লিখিত গ্যারান্টি বুঝে নিন। কষ্টের টাকা নিরাপদে রাখুন।  

আমাদের দেশে ৯৯% মানুষ রত্ন পাথর ক্রয় করেন সরাসরি জ্যোতিষের কাছ থেকে। ফলে দেশে নকল পাথরের ৯৯%ও আসে জ্যোতিষের হাত দিয়ে। এছাড়া কিছু কিছু জ্যোতিষের প্রেসক্রিপশন ফলো করলে দেখা যায় এরা সকলকেই এর ধরনের রত্ন পাথরের পরামর্শ দিয়ে থাকেন। এমন হবার একটাই কারন, তার কাছে যে রত্ন পাথর রয়েছে তিনি সবাইকে সেই পাথরই পরামর্শ দিয়ে থাকেন। তবে পুরনো এবং প্রতিষ্ঠিত জ্যোতিষ সাধারণত কোয়ালিটি ধরে রেখেই ব্যবসায় করে থাকেন।

ফলে সরাসরি জ্যোতিষের কাছ থেকে রত্ন পাথর ক্রয়ে আপনার কোন প্রকারের স্বাধীনতা থাকেনা। তিনি যে পাথর ক্রয় করতে বলেন এবং তিনি যে পাথরটি মুঠো করে দেন সেটাই আমাদের ক্রয় করতে হয়। কিন্তু রত্ন পাথরের যে বিভিন্ন কোয়ালিটি থাকে এবং কোয়ালিটি ভেদে রত্ন পাথরের বিভিন্ন মূল্য হয়ে থাকে এবং আপনি যে আপনার পছন্দ এবং বাজেট অনুযায়ী রত্ন পাথর ক্রয় করার অধিকার রাখেন তা একেবারেই অন্ধকারে থেকে যায়।

আমাদের প্রতিষ্ঠানে প্রথম দিন থেকেই চেষ্টা করি আপনার এবং আমাদের উভয়ের স্বার্থ সমান ভাবে দেখে চলার। ফলে আমাদের এখানে পাবেন প্রতিটা আসল রত্ন পাথরের পাশাপাশি চিনে নেবার জন্য পাবেন নকল রত্ন পাথরটি। ফলে নকল বা ল্যাব মেইড রত্ন পাথরকে আর আসল বলে বিক্রির এখানে কোন সুযোগ থাকেনা। এর পরে পাবেন প্রতিটা রত্ন পাথরের বিভিন্ন কোয়ালিটি এবং যা পাশাপাশি রেখেই যাচাই করে নেবার সুযোগ। ফলে আপনি পাচ্ছেন নিজের পছন্দ এবং বাজেট অনুযায়ী রত্ন পাথর ক্রয়ের পূর্ণ স্বাধীনতা। আর সর্বশেষ পাচ্ছেন প্রতিটা রত্ন পাথরের সাথে লাইফ টাইম নকল প্রমাণে মূল্য ফেরতের লিখিত গ্যারান্টি। ফলে গত ৪০ বছরের ন্যায় সামনের দিন গুলোতে আপনার অর্থের পূর্ণ নিরাপত্তা থাকছে আমাদের প্রতিষ্ঠানে।