Skip to content

সিংহ রাশি (Character of Zodiac Leo)

সিংহরাশি (Leo)

যে সকল জাতক জাতিকারা জুলাই ২১ থেকে অগাস্ট ২০ অথবা বাংলা তারিখ শ্রাবন ৬ থেকে ভাদ্র ৫ এর মধ্যে জন্ম তাদের সিংহ রাশি। এদের মধ্যে রাজকীয় ভাব বিদ্যমান। এদের আভিজাত্যের প্রতি মোহ থাকে। এরা উদার, দৃঢ়সংকল্প এবং নেতৃত্বশক্তির অধিকারী হয়। ঈষৎ গর্বিত, আগ্রহী এবং অন্যদের আকর্ষণ করানোর ক্ষমতা এদের প্রবল। বিশৃঙ্খলা একেবারেই ভালোবাসে না এরা। সবার জন্য নিজের স্নেহপ্রীতি, ভালোবাসা উজাড় করে দেয়। নিজের বিচার-বুদ্ধির ওপর তীব্র আস্থা থাকে, প্রচণ্ড আত্মবিশ্বাসী হয়। অনেক সময় প্রতিহিংসাপরায়ণ ও জেদের বশবর্তী হয়ে ট্র্যাজেডির শিকার হয়।

শুভ রং হলুদ।

শুভ সংখ্যা ৮।

অধিপতি গ্রহঃ রবি

শুভ রাশি রত্নঃ Ruby Stone (রত্ন পাথর রুবি)

চারিত্রিক বৈশিষ্ট্য : আপনার ব্যক্তিত্বে আভিজাত্য, কর্তৃত্ব ও প্রেমের এমন এক সুন্দর সমন্বয় রয়েছে, যা সহজেই অন্যদের আকর্ষণ করে। আপনার প্রাণবন্ত ও সদা হাস্যোজ্জ্বল স্বভাব সব সময়ই সর্বজনের কেন্দ্রবিন্দুতে ধরে রাখে। আপনিও মনেপ্রাণে এ অবস্থানকে পছন্দ করেন। আপনি উদার ও সহানুভূতিশীল। অন্যের দুঃখে পাশে দাঁড়াতে ভালোবাসেন। এজন্য আপনার জীবনে ভালোবাসা ও বন্ধুর অভাব হবে না। আপনি আনন্দ-ফুর্তি ও খেলাধুলা পছন্দ করেন। আপনি জীবনকে সুন্দরভাবে ভোগ করতে চান। আপনি সৃজনশীল ও সাংগঠনিক। নেতৃত্বের স্পৃহা আপনার রক্তে মিশে আছে। সহজেই আপনি মানুষকে প্রভাবিত করতে পারেন। আত্মমর্যাদাবোধের ব্যাপারে আপনি অত্যন্ত স্পর্শকাতর। আপনার মর্যাদাবোধে কেউ আঘাত করলে আপনি সহজে ভুলতে পারেন না। আপনার রাগী স্বভাব কখনও কখনও সমস্যার সৃষ্টি করে। তবে আপনার রাগ বেশিক্ষণ স্থায়ী হয় না। আপনি মানুষকে সহজেই ক্ষমা করতে পারেন। সুন্দরের প্রতি আপনার সহজাত বৈশিষ্ট্য রয়েছে। বিলাস ও জৌলুস আপনি পছন্দ করেন। আপনার পোশাক-পরিচ্ছদ ও চালচলনে তার উপস্থিতি লক্ষ করা যায়। প্রশংসা তোষামোদে আপনি সহজেই প্রভাবিত হয়ে যান। কখনও কখনও শত্রু-মিত্র বুঝতে ভুল করেন। জীবনের গতিময়তা ও সৌন্দর্য আপনার কাছে বড় কথা। অন্য কিছু নিয়ে বেশি ভাবতে চান না। আপনার উজ্জ্বল ব্যক্তিত্বে একটা সাফল্য ও তীব্র আবেগ রয়েছে। যুক্তির তোয়াক্কা না করে আপনি অনেক কিছুই করে বসেন।এতে কখনও কখনও সমালোচনা ও বিপদের সম্মুখীন হন। আপনি স্পষ্টভাষী। কারও দোষ-গুণ বা যে কোনো কাজের সহজেই সমালোচনা করে থাকেন। তবে আপনার মধ্যে সাধারণ হিংসা ও বিদ্বেষ কাজ করে না।

কর্ম : যে কোজে আপনার কর্তৃত্ব থাকবে এমন কাজই আপনার জন্য উপযুক্ত। প্রশাসনিক কাজেও আপনার দক্ষতার প্রমাণ দিতে পারেন। আপনার সহজাত প্রবৃত্তি জীবনে সম্মান ও প্রতিষ্ঠা অর্জন। সব কাজেই আপনি তা খুঁজে বেড়ান এবং আপনি পেয়েও যান। কারণ আপনার রয়েছে বুদ্ধি, মানুষকে বোঝার ক্ষমতা ও আত্মবিশ্বাস। আপনি ম্যানেজার, সুপারভাইজার, রাজনীতিবিদ হিসেবেও ভালো করবেন। আপনার মধ্যে গতির দায়িত্বশীলতা রয়েছে। যেখানে আপনার কাজে স্বাধীনতা রয়েছে, সেখানেই আপনার অগ্রগতি ও প্রসার। ব্যবসাও আপনার জন্য উপযুক্ত ক্ষেত্র। বিজ্ঞাপনী সংস্থা, উত্পাদন শিল্পেও আপনার ভালো করার সম্ভাবনা বেশি। আপনার রয়েছে সৃজনশীল শিল্পমন। নাটকীয়তা ও গ্ল্যামার আপনাকে সহজে আকর্ষণ করে। অভিনয় ও বিনোদন জগতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারেন।

অর্থ : আপনি অমিতব্যয়ী। বিলাস ও জৌলুস পছন্দ করেন। এর জন্য অর্থের দরকার। আপনি প্রয়োজনীয় অর্থ উপার্জন করতে জানেন। অল্পবয়সেই আপনি প্রতিষ্ঠা পেয়ে যান। হঠাত্ অর্থ প্রাপ্তি বা জুয়ার প্রতিও আপনার আসক্তি রয়েছে।

প্রেম ও বিয়ে : আপনার ব্যক্তিত্বের আভিজাত্য ও বলিষ্ঠ কণ্ঠস্বর সহজেই বিপরীত লিঙ্গকে আকর্ষণ করে। আপনার প্রাণচঞ্চলকে সবাই পছন্দ করে। রোমাঞ্চে জড়ানো আপনার কাছে কোনো কঠিন ব্যাপার নয়। আপনি আলাপ জমাতেও পারদর্শী। প্রেমিক-প্রেমিকা হিসেবে আপনি উষ্ণ, আবেগপ্রবণ সেন্টিমেন্টাল ও রোমান্টিক। সৌন্দর্যের প্রতি আপনার দুর্বলতা থাকায় বিপরীত লিঙ্গের বাহ্যিকে রূপলাবণ্য আপনার প্রথম দৃষ্টিকে প্রথম স্পর্শ করে। আপনি গভীরভাবে ভালোবাসতে জানেন। ছলনা ও অভিনয়কে আপনি ঘৃণা করেন। তবে আপনার জৌলুস ও বৈচিত্র্যপ্রিয় মনের সঙ্গে প্রিয়জনকে অবশ্যই মানানসই হতে হবে। প্রিয়জনদের জন্য আপনি অনেক কিছুই করতে পারেন। দামি দামি উপহার দিতে পছন্দ করেন। শ্রদ্ধা ও প্রশংসা পেলে আপনি অত্যন্ত বিশ্বস্ত ও নিবেদিত। আপনার স্বাধীনতা ও কর্তৃত্বকে মানবে এমন জীবনসঙ্গী আপনার জন্য উপযুক্ত, আপনারা সময়মতোই বিয়ে করেন। আপনার যৌন অনুভূতি অত্যন্ত প্রবল।

ঘর-সংসার ও সন্তান : ঘরের শান্তি ও সুন্দর পরিবেশ আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ব্যস্ত জীবনে ঘর হল রিলাক্সের উত্তম স্থান। আপনি চান সবাই আপনাকে বাড়ির নেতা মনে করুক। আপনার কথা শুনুক। আপনি আশা করেন বাড়ির সবাই আপনার সম্মান ও রুচিকে তুলে ধরুক। অন্যথায় আপনি ক্ষুব্ধ হন, মেজাজী হয়ে ওঠেন। আপনি অতিথিপরায়ণ। বন্ধু-বান্ধব ও আত্মীয়স্বজনের সান্নিধ্য আপনি বেশ উপভোগ করেন। তবে এ ব্যাপারে আপনি চুজি। আপনি ক্ষমতা ও প্রতিপত্তি প্রকাশে অর্থ খরচ করতে কোনো কার্পণ্য করেন না। আপনি সুন্দর এলাকায় সুসজ্জিত বাড়ি পছন্দ করেন। সিংহ স্ত্রী সাধারণত খুব বিলাসবহুল জীবন পছন্দ করে, কেনাকাটা ও খরচের ব্যাপারে তারা অমিতব্যয়ী। তবে উদার মনের জন্য তারা বেশ সুপরিচিত। স্বামীর বিভিন্ন পার্টিতে তাদের উপস্থিতি লক্ষ করার মতো। উচ্চাভিলাষী ও উষ্ণ স্বামীর জন্য এরা আদর্শ স্ত্রী। মা হিসেবে এরা সন্তানবত্সল, সিংহ পিতা সন্তানকে কঠোর নিয়ন্ত্রণে রাখার পক্ষপাতী। সন্তানের প্রতি আপনাকে নমনীয় হতে হবে। তাদের সহজাত প্রবণতার মূল্য দিতে হবে। সত্যিকার অর্থে আপনি সন্তানের উন্নতি ও কল্যাণ কামনা করেন।

স্বাস্থ্য : আপনি অন্যদের তুলনায় জীবনকে বেশি ভালোবাসেন। তাই সুস্বাস্থ্য ও সৌন্দর্য আপনার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি জন্মগতভাবেই সুঠাম দেহের অধিকারী। দেহ-মনে একটা চাঞ্চল্য সব সময়ই লক্ষ করা যায়। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো। সুস্বাদু খাবারের প্রতি দুর্বলতা, আপনাকে গৃহরোগ, উচ্চ রক্তচাপ ও বহুমূত্র রোগে আক্রান্ত করতে পারে। হূদযত্ন ও মেরুদণ্ড আপনার দুর্বল স্থান। এদের যত্ন নিন। আপনি রোগ থেকে দ্রুত আরোগ্য লাভ করেন। নিজের ক্ষমতা দেখাতে গিয়ে একসঙ্গে অনেক কাজের দায়িত্ব নিয়ে আপনি প্রায়শ মানসিক ও শারীরিক চাপের সম্মুখীন হন। এই প্রবণতা আপনার স্বাস্থ্যের ওপর বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। আবার বীরত্ব দেখাতে গিয়ে কখনও কখনও দুর্ঘটনার শিকার হন। বয়স আপনাকে সহজে স্পর্শ করতে পারে না। বৃদ্ধ বয়সেও আপনার মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা যায়।

নেতিবাচক বৈশিষ্ট্য : দোষ-গুণ নিয়েই মানুষ। আপনি যদি দুর্বল সিংহ হন অর্থাত্ আপনি যদি অন্যান্য গ্রহের অশুভ কৌণিক প্রভাব দ্বারা আক্রান্ত হয়ে থাকেন, তবে আপনার মধ্যে উদ্ধত ও দাম্ভিক ব্যবহার লক্ষ করা যবে। অনেক ক্ষেত্রে আপনি বেপরোয়া হয়ে উঠতে পারেন। আপনার পারিবারিক, ব্যবসায়িক থেকে শুরু করে সবখানে তার বিরূপ প্রভাব পড়তে পারে। আপনার মধ্যে কৌশলের অভাব দেখা দিতে পারে। মানুষের সমালোচনা করতে গিয়ে আপনি সমাজে অপ্রিয় হযে উঠতে পারেন। সত্যিকার বন্ধু ও চাটুকারের মধ্যে পার্থক্য বুঝতে না পেরে অনেক সময়ই ক্ষতির শিকার হতে পারেন। কেউ কেউ অনিয়ন্ত্রিত যৌন জীবনের জন্য প্রচুর মূল্য দিতে পারেন। আপনাকে জীবনযুদ্ধে আরও বাস্তববাদী হতে হবে। আপনার উদ্যমই আপনার পুঁজি।