Skip to content

ধনু রাশি (Character of Zodiac Sagittarius)

ধনু রাশি (Sagittarius)

ইংরেজি মাস নভেম্বরের ২১ তারিখ থেকে ডিসেম্বরের ২০ তারিখ অথবা বাংলা মাস অগ্রহায়ণ ৭ থেকে পৌষ মাসের ২০ তারিখ এর মধ্যে যে সকল জাতক জাতিকাদের জন্ম তাদের ধনু রাশি (Sagittarius) ধনু রাশি বৃহস্পতি গ্রহের জাতক। এরা সত্যবাদী, আবেগী, প্রখর আত্মসম্মানবোধ সম্পন্ন এবং অন্যায় সহ্য করে না। অন্যরা সহজেই এদের ভুল বোঝে। এরা খুঁটিনাটি বিষয়ের প্রতি বেশি লক্ষ্য করে। অপ্রিয় সত্য কথা বলার জন্য শত্রু সৃষ্টি হয়। লক্ষ্য অর্জনে নিরলসভাবে কাজে ব্রতী হয়। সমাজসেবায় সুনাম লাভ করে থাকে। গুরু, শিক্ষক ও উপদেষ্টার ভাব প্রবল এদের মধ্যে।

শুভ রং নীল

শুভ সংখ্যাঃ ৯

অধিপতি গ্রহঃ বৃহস্পতি

শুভ রত্ন পাথরঃ Yellow Sapphire Stone (পোখরাজ পাথর)

ধনু রাশির জাতক-জাতিকারা বৃহস্পতি গ্রহের সাথে সম্পর্কিত, তাই তাঁরা শান্ত চরিত্রের অধিকারী এবং তাঁরা ধর্মীয়, বৈজ্ঞানিক বা তাত্ত্বিক ধারণায় মগ্ন। তাঁরা স্বাধীনতা পছন্দ করে, কিন্তু তাঁরা নির্দিষ্ট অঙ্গীকার বা আইনের সীমা লঙ্ঘন করতে পারেন না। তাঁরা আশবাদী এবং আত্মবিশ্বাসের সাথে ও সংশয়হীন হয়ে কাজ করে। তাঁরা সকল কাজ ভবিষ্যৎ সফলতার কথা ভেবে করে এবং তাতে তাঁরা সবসময় তাঁদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছে যায়। তাঁরা কর্তৃত্তে বিশ্বাস করে, তাঁরা খুব সমালোচনা করে না এবং তাঁরা স্বাধীনতা এবং ন্যায়বিচার ভালোবাসে।

তাঁরা সুস্বাদু খাদ্য, পানীয়, এবং প্রকৃতি উপভোগ করে এবং তাঁরা ভালো খেলোয়াড়। তাঁরা দ্রুত সিদ্ধান্ত নিতে এবং অন্যদের সুনির্দিষ্ট নির্দেশাবলী প্রদান করতে পারেন। তাঁরা বিপদকে ভয় পান না, তাঁরা আত্মবিশ্বাসী এবং শারীরিক কসরত সম্পর্কে জানেন. তাঁরা সাধারণত আবেগ দিয়ে সিদ্ধান্ত নেয় যা শেষ পর্যন্ত তাঁদের হতাশ করে। তাঁরা তাঁদের লক্ষ্য অর্জনের জন্য তার বন্ধুদের সাহায্য নিয়ে থাকেন।

বিরক্তি তাঁদের একটি খুঁত। দারুন সহজাত প্রবৃত্তির কারনে তাঁর বন্ধুরা কোন অসদাচরণে কষ্ট পায় তা তাঁরা ঠিকমতো আন্দাজ করতে পারেন। আরেকটি খুঁত হচ্ছে আকস্মিকতা যা অনেক অযাচিত ঝামেলা ডেকে আনে।

ধনু প্রায়ই আইনজীবী বা পুরোহিত হয় তাঁদের ন্যায়বিচারের কারনে। তাঁরা তাঁদের কাজ উপভোগ করে এবং সব সমস্যা ইতিবাচকভাবে দেখে। তাঁরা ক্লান্তিহীনভাবে কাজ করতে পারে এবং তাঁরা উদ্যমী ও সাহসী। তাঁরা আন্দোলনের সাথে সম্পর্কিত সকল জীবিকার ক্ষেত্রে ভালো।

সম্পর্কের ক্ষেত্রে, তাঁরা ভাগ্যবান নয়। তাঁরা স্বতঃস্ফূর্তভাবে বিয়ে করে এবং দুর্ভাগ্যবশত, পরবর্তীতে অনুশোচনা করে। তাই তাঁরা জীবনে একাধিকবার বিয়ে করে থাকে। ধনু রাশির মানুষের সততা নির্ভর করে তাঁর সঙ্গীর উপর। যদি সত্যিই তাঁদের ভালোবাসে এবং তাঁদের কথা ভাবে, তবে তাঁরা সম্পূর্ণরূপে নিজেদেরকে তাঁদের সঙ্গীর কাছে সপে দেয়।