Skip to content

মকর রাশি (Character of Zodiac Capricorn)

মকর রাশি (Capricon)

যে সকল জাতক জাতিকাদের জন ইংরেজি ডিসেম্বর মাসের ২১ তারিখ থেকে জানুয়ারি মাসের ২০ তারিখ অথবা বাংলা সনের পৌষ মাসের ৭ তারিখ থেকে মাঘ মাসের ৭ তারিখের মধ্যে জন্ম তারা মকর রাশি (Capricon)। Dec 21-Jan 20 (পৌষ ৭ থেকে মাঘ ৭) এরা শনিগ্রহের জাতক। ধৈর্য, শ্রম ও কষ্ট সহিষ্ণুতার প্রতীক মকর জাতক-জাতিকা। এদের অন্তর্দৃষ্টি তীক্ষ। প্রায় সর্ব ক্ষেত্রেই এরা যোগ্য দেখাতে পারে। কর্তব্য, প্রেম ও সামাজিকতার ব্যাপারে সাধারণ থেকে একটু স্বতন্ত্র হয়। দায়িত্বজ্ঞান, সময়জ্ঞান ও নিয়মনিষ্ঠা প্রবল হয়ে থাকে।

শুভ রং সাদা

শুভ সংখ্যা ১২

অধিপতি গ্রহঃ শনি

শুভ রত্ন পাথরঃ Blue Sapphire Stone (রত্ন পাথর ইন্দ্র নীলা)

মকররাশি চরিত্রগত:

রাশিচক্রের এই রাশি যথাযথভাবে এই রাশির অধীনে জন্মগ্রহণ করা মানুষের চরিত্র নির্ধারণ করে। যেহেতু মকর পর্বতারোহী, যে বরফ আচ্ছাদিত পাহাড়ের চূড়ায় ওঠে, যারা এই সাইনের অধীনে জন্মগ্রহণ করে তাঁরা সাধারনত নিঃসঙ্গ, মানুষের জীবনের প্রতি তাঁদের দৃষ্টিভঙ্গি বাস্তবসম্মত ও জড়বাদী এবং তাঁরা সবকিছু তাঁদের নিজেদের সুবিধার জন্য ব্যাবহার করার চেষ্টা করে.

মকর, বাস্তববাদী, অতিসতর্ক, জেদি এবং গম্ভীর। তাঁরা খুব ভালোভাবে জানে কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টা ছাড়া কোনো সাফল্য পাওয়া যায় না। তাঁদের দায়িত্ব, ইচ্ছাশক্তি এবং কাজ করার ইচ্ছা আছে. তাঁদেরকে প্রায়ই গম্ভীর, ধ্যানমগ্ন দেখা যায়, কিন্তু পাশাপাশি তাঁরা উচ্চাভিলাষী, ধৈর্যশীল এবং সৎ। তাঁদের জীবনে সাধারণত খুবই সহজ, শান্ত এবং উদাসী। তাঁরা সময় নিয়ে সিদ্ধান্তগ্রহণ করেন, কিন্তু তা নিশ্চিত হয়ে করেন, তাঁরা একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সব তথ্য পেতে চেষ্টা করেন।

তাঁদের খুঁতগুলোর একটি হচ্ছে কৃপণতা যা দ্বারা সে আচ্ছন্ন হতে পারে। এবং চূড়ান্ত পর্যায়ে যদিও মকরদের অনেক অর্থ থাকে তবু তাঁরা অর্থ খরচ করার চাইতে না খেয়ে থাকতে পছন্দ করে। তাঁরা কোন কিছু সঠিকভাবে করতে চায় যা তাঁদেরকে আরও বিবেকহীন করে তোলে। তাঁরা উদারতা জানে না কারন তাঁরা সবকিছু নিজের দৃষ্টিকোণ থেকে দেখে। তাঁদের রগ প্রতিরোধ ক্ষমতা কম, তাই তাঁরা প্রায়ই অসুস্থ থাকে।

তাঁরা মনে করে কর্মজীবনের সাফল্য ও ক্ষমতা নির্ভর করে কেবল অধ্যবসায়ের সাথে সম্পর্কিত এবং তাই তাঁরা তাঁদের লক্ষ্য প্রায়ই আর্থিক লাভ বা প্রতিপত্তির সাথে সম্পর্কযুক্ত হয়।

তাঁরা গভীর প্রেমে পড়তে পারে, কিন্তু দুর্ভাগ্যবশত অধিকাংশ সময় এই অনুভূতির বিনিময় নেই। তাঁদের সততা সত্ত্বেও কারণ তাঁদের বিবাহ পরবর্তী জীবন সুখের হয় না কারন তাঁরা বৈষয়িক সুবিধার জন্য বিয়ে করে। হতাশাদায়ক বিয়ে এবং প্রচন্ড মতানৈক্য পরবর্তী তিক্ততা সৃষ্টির জন্য দায়ী।

মকর ব্যক্তিত্ব

নিউটন, আইজাক আসিমভ, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, এডগার এলান পো, মোহাম্মদ আলী, জোয়ান অব আর্ক, শওকত ওসমান, স্টিফেন হকিং, আবদুল্লাহ আল মুতী, জয়নুল আবেদীন, জিয়াউর রহমান, অটল বিহারী বাজপেয়ী, মির্জা গালিব, রাবেয়া খাতুন, সৈয়দ শামসুল হক, মুহম্মদ জাফর ইকবাল, সৈয়দ মঞ্জুরুল ইসলাম।