Skip to content

পৃথিবীর সব থেকে মূল্যবান এবং দুর্লভ ১০টি হীরা

পৃথিবীর সব থেকে মূল্যবান এবং দুর্লভ ১০টি হীরা

পৃথিবীতে যখন হীরা সৃষ্টি হয় তখন সকল হীরাই একই রকম ভাবে সৃষ্টি হয়নি। মাটির ৫০০ কিঃমিঃ নিচে প্রায় ৩ বিলিয়ন বছর আগে এই হীরার সৃষ্টি। মাটির নিচে বায়বীয় কার্বন প্রচণ্ড চাপ এবং তাপের ফলে জমাট বেধে হীরায় রূপান্তরিত হয়েছে। এর মানে হল হীরা কার্বনের একটি রূপ মাত্র। পৃথিবীতে যত হীরা পাওয়া যায় তার সবই বিখ্যাত নয় এবং মহামূল্যবানও নয়। এযাবৎ কাল পর্যন্ত পাওয়া হীরা গুলোর মধ্যে আঁকারের দিক থেকে, সুন্দর ভিন্নধর্মী কালারের কারণে এবং স্বচ্ছতার কারণে কিছু কিছু হীরাকে সবার থেকে আলাদা করে ফেলা যায় এবং যা সারা পৃথিবীতে পরিচিতি লাভ করে। আমাদের অনেকের মনেই হয়তো প্রশ্ন জাগে সেই বিখ্যাত দুর্লভ হীরা গুলোর কেমন মূল্য, অথবা কোন হীরা সব থেকে দুর্লভ অথবা সব থেকে মূল্যবান হীরা কোনগুলো। তাই সকলের মনের এই জিজ্ঞাসার উত্তর খোঁজার চেষ্টা করা হবে এই লেখার মাধ্যমে। এখানে আমরা ২০১৭ সাল পর্যন্ত পৃথিবীর সব থেকে দুর্লভ এবং মূল্যবান ১০টি হীরার বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করবো।

চলুন এক নজরে পৃথিবীর সব থেকে মূল্যবান এবং দুর্লভ হীরা গুলোর সম্পর্কে বিস্তারিত জেনে নেই ……..

10. The Moussaieff Red Diamond — Up to $8 million

লাল বর্ণের “The Moussaieff Red Diamond” হীরা পৃথিবীর দুর্লভ হীরার গুলোর মধ্যে অন্যতম। ১৯৯০ সালে ব্রাজিলে এই লাল বর্ণের দুর্লভ হীরাটি খনি থেকে পাওয়া যায়। যা Gemological Institute of America (GIA) দ্বারা স্বীকৃত পৃথিবীর সবথেকে সুন্দর এবং বড় লাল বর্ণের প্রাকৃতিক হীরা। তিনকোণা আকৃতিতে কাটিং করা সুন্দর এই হীরার ওজন ৫.১১ ক্যারেট। মহামূল্যবান হীরার তালিকায় এই হীরার অবস্থান ১০ম। ২০০৩ এবং ২০০৫ সালে Museum of the Smithsonian Institution এ অন্যান্য দুর্লভ ৮ টি হীরার পাশাপাশি এই লাল বর্ণের The Moussaieff Red Diamond নামের হীরাটি প্রদর্শিত হয়েছিল। ২০১৭ সালের ডিসেম্বর মাস পর্যন্ত এই হীরার আন্তর্জাতিক বাজার মূল্য ৮ মিলিয়ন ডলার যা বাংলা টাকায় ৬৪ কোটি টাকা।

 

9. The Heart of Eternity — $16 million

পৃথিবীতে যত রঙিন হীরা পাওয়া যায় তার মাত্র ১% হীরা হয়ে থাকে নীল। “The Heart of Eternity” তার মধ্যে একটি উজ্জ্বলতম নীল হীরা যা দক্ষিন আফ্রিকার প্রিমিয়ার হীরা খনি থেকে পাওয়া গিয়েছিল। হার্ট শেপের এই নীল হীরাটির সব থেকে সুন্দর দিক হল এর ধূসর থেকে কালো রঙের আভা, যা একটি ৭৭৭ ক্যারেট ওজনের হীরার টুকরো থেকে কাটিং করা হয়েছে। পৃথিবীর বিখ্যাত হীরার তালিকায় এর অবস্থান ৯ম। হীরাটির মালিক ছিল “The Steinmetz Group” কিন্তু ২০০০ সালে এটি “De Beers” ক্রয় করে নিয়েছিল। তবে গুঁজব রয়েছে যে বিখ্যাত বক্সার “Floyd Mayweather” তার বাগদত্তা “Shantel Jackson” এর জন্য এই বিখ্যাত নীল হার্ট শেপের হীরাটি ক্রয় করে নেন। যদিও এ বিষয়টি “De Beers” এর কাছ থেকে পরিষ্কার হওয়া যায়নি। ৫.৫২৮ গ্রাম ওজনের এই দুর্লভ নীল হীরাটির ওজন ২৭.৬৪ ক্যারেট এবং যার আন্তর্জাতিক বাজার দর ১৬ মিলিয়ন ডলার যা বাংলা টাকায় ১২৮ কোটি টাকারও বেশী।

 

8. The Perfect Pink — $23.2 million

এবার আমরা জানবো বর্তমান বিশ্বের সব থেকে দুর্লভ এবং দামী হীরার গুলো মধ্যে ৮ম অবস্থানকারী হীরা সম্পর্কে। নাম থেকেই বুঝা যায় এই হীরাটি গোলাপি রঙের। ২০১০ সালে একজন অপরিচিত ব্যাক্তি নিলামের মাধ্যমে ২৩.২ মিলিয়ন ডলার মূল্যে ১৪.২৩ ক্যারেট ওজনের পান্না কাটিং এর একটি গোলাপি হীরা ক্রয় করেন যার নাম “The Perfect Pink”, বাংলা টাকায় যার মূল্য ছিল রায় ১৮৫.৬ কোটি টাকার সমতুল্য। স্বচ্ছ সুন্দর গোলাপি কালারের সাথে পান্না কাটিং যেন এর সৌন্দর্য বহুগুণে বৃদ্ধি করেছে। যার স্বচ্ছতা VVS2 মাত্রার।

 

7. The Wittelsbach Diamond —$23.4 million

দুর্লভ এবং মূল্যবান হীরার মধ্যে “The Wittelsbach Diamond” এর অবস্থান ৭ম। ২০১০ সালে নতুন করে কাটিং করার পরে এই দুর্লভ ডিপ ব্লু কালারের হীরার ওজন দাড়ায় ৩১.০৬ ক্যারেট, যা কাটিং এর পূর্বে ছিল ৩৫.৫৬ ক্যারেট। হীরাটি ব্রিটিশ রাজপরিবারের বিভিন্ন সদস্যর হাত ঘুরে এক দীর্ঘ ইতিহাসের সাক্ষী হয়ে আছে। সুন্দর এই হীরাটি ১৬০০ সালে ইউরোপে আসার আগ পর্যন্ত স্প্যানিশ এবং জার্মান রাজপরিবারেরও অংশ ছিল। পাথর বিশেষজ্ঞদের প্রচণ্ড বিতর্কের মাঝেই ২০১০ হীরাটিকে নতুন করে কাটিং করা হয়, যার ফলে হীরাটির কালচে ভাগ কমে গিয়ে নীল রঙ আরও প্রখর হয়, সাথে সাথে হীরার ভেতরের স্বচ্ছতাও বেড়ে যায়। বর্তমান আন্তর্জাতিক বাজার মূল্য হিসেবে এর মূল্য দাড়ায় ২৩.৪ মিলিয়ন ডলার যা বাংলা টাকায় ১৮৭.২ কোটি টাকা।

 

6. The Winston Blue — $23.8 million

প্রকৃত পক্ষে এই দুর্লভ হীরাটির নাম ছিল “Fancy Vivid Blue Diamond” কিন্তু ২০১৪ সালে “Harry Winstone” এই ১৩.২২ ক্যারেট ওজনের পেয়ার কাটিঙের এই নীল হীরাটি ক্রয়ের পর থেকে তার নামেই “The Winstone Blue” হিসেবে পরিচিতি পায়। Gemological Institute of America (GIA) এর মতে এই ধরনের হীরার মধ্যে এটা পৃথিবীর সব থেকে বড় এবং সুন্দর স্বচ্ছ রঙের হীরা। যার বর্তমান আন্তর্জাতিক বাজার দর প্রায় ২৩.৮ মিলিয়ন ডলার, বাংলা টাকায় যার মূল্য প্রায় ১৯০.৪ কোটি টাকা।

 

5. The Pink Star — $71.2 million

১৯৯৯ সালে দক্ষিন আফ্রিকার খনি থেকে আবিস্কার হয় পৃথিবীর ৫ম দুর্লভ স্বচ্ছ সুন্দর গোলাপি কালারের এই “The Pink Star” হীরাটি। ওভাল কাটিঙের এই গোলাপি হীরার ওজন ৫৯.৬০ ক্যারেট যার পূর্বের নাম ছিলSteinmetz Pink”। ২০১৭ সালে হংকং এর “Chow Tai Fook Enterprises” এক টেলিফোন নিলামের মাধ্যমে এই দুর্লভ হীরাটি কিনে নেয়। পরে এই প্রতিষ্ঠানের চেয়ারম্যানের মৃত পিতার নাম স্মরণে “CTF Pink” নামে পরিচিত করা হয় হীরাটি। বর্তমান আন্তর্জাতিক বাজারে এই দুর্লভ হীরাটির মূল্য ৭১.২ মিলিয়ন যা বাংলা টাকায় ৫৭০ কোটি টাকার সমান।

 

4. The Centenary Diamond $100 million

“The Centenary Diamond” পৃথিবীর সব থেকে দুর্লভ হীরা গুলোর মধ্যে ৪র্থ। খনি থেকে পাওয়ার পরে এই হীরাটির ওজন ছিল ৫০০ ক্যারেটের উপরে, হার্ট শেপ করে কাটিং করতে গিয়ে এর ওজন দাড়ায় ২৭৩.৮৫ ক্যারেট। ৫০০ ক্যারেট থেকে কেটে প্রায় অর্ধেক করে ফেলার পেছনে কারণ এর কালার এবং স্বচ্ছতাকে সর্বচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া। সব থেকে মজার বিষয় হল এই হীরাটিকে কাটিং করে এর শেপে আনতে অভিজ্ঞ কাটিং দলকে ১৫৪ দিন ব্যয় করতে হয়েছে। বর্তমান আন্তর্জাতিক বাজারে এই স্বচ্ছ সাদা (D color) ২৭৩.৮৫ ক্যারেটের হীরার মূল্য ১০০ মিলিয়ন যা বাংলা টাকায় ৮০০ কোটি টাকার সমান।

 

3. The Hope Diamond — $200-$250 million

পৃথিবীর ৩য় দুর্লভ নীল হীরাটি ১৬০০ সালে ভারতের খনি থেকে পাওয়া গিয়েছে বলে মনে করা হয়। যা ১৬৬৮ সালে “King Louis XIV” ক্রয় করেন বলে জানা যায়। ৪৫.৪২ ক্যারেট ওজনের ধূসর গাঢ় নীল রঙের কুশন কাট এই দুর্লভ হীরাটি ১৭৯১ সালে রাজ মুকুটের সাথে চুরি হয়ে যায়, যা পরবর্তী কালে ১৮৩৯ সালে লন্ডনে উদ্ধার হয়। ১৯৪৯ সালে “Harry Winston” হীরাটি ক্রয় করে এবং “The Smithsonian Institution” দান করে দেন পর্যটক আকর্ষণ করার জন্য। কথিত আছে এই হীরাটি একটি অভিশপ্ত হীরা যা এর পূর্বের সকল মালিকদের অভিজ্ঞতার দিকে আঙ্গুল দেখায়। প্রাচীন এই দুর্লভ হীরাটির বর্তমান আন্তর্জাতিক বাজার মূল্য ২০০-২৫০ মিলিয়ন ডলার যা বাংলা টাকায় ১৬০০-২০০০ কোটি টাকা।

 

2. The Cullinan — Up to $2 billion

এ পৃথিবীর ইতিহাসে খনি থেকে পাওয়া হীরা গুলোর মধ্যে “The Cullinan” সব থেকে বড় আঁকারের হীরা, যা প্রায় ৩১০৬.৭৫ ক্যারেটের সমান। দুর্লভ এবং মূল্যর দিক থেকে এই কুলিনান হীরার অবস্থান ২য়, ১৯০৫ সালে দক্ষিন আফ্রিকার কুলিনান নামক এলাকার খনি থেকে পাওয়া যায় এই দুর্লভ বৃহৎ হীরার টুকরাটি। যা পরে কিং এডওয়ার্ড ৭ম কে উপহার হিসেবে দেওয়া হয়। খনি থেকে পাওয়া হীরাটিকে পরে মোট ৯ টি খণ্ডে বিভক্ত করা হয় এবং তার মধ্যে সব থেকে বড় খণ্ডিত হীরার ওজন দাড়ায় ৫৩০.২ ক্যারেট যাকে “কুলিনান ১” নামে ডাকা হয়। আন্তর্জাতিক বাজার দরে বর্তমানে এই হীরার মূল্য প্রায় ২ বিলিয়ন ডলার বা বাংলা টাকায় ২০০০ কোটি টাকার উপরে।

 

1. The Koh-I-Noor — Unknown

পৃথিবীর দুর্লভ প্রাচীন এবং সব থেকে বেশী পরিচিত হীরার নাম হচ্ছে কহিনুর। ইতিহাস, ঐতিহ্যর দিক থেকে এ হীরার পথ চলা দীর্ঘ সময়ের। ১০৫.৬ ক্যারেট এই হীরাটি আনুমানিক ১৩০০ সালে ইন্ডিয়ার কোন খনি থেকে পাওয়া গিয়েছিল বলে ধারণা করা হয়। যদিও এ হীরার রয়েছে বিতর্কিত অধ্যায়। ইন্ডিয়া বরাবর দাবী করে থাকে এই কহিনুর হীরা ব্রিটিশরা চুরি করে নিয়ে গেছে ফলে এখনো এই হীরার প্রকৃত দাবীদার ইন্ডিয়া। কি সত্য আর কি মিথ্যা তার মধ্যেই জানা যায় ব্রিটিশরা এই হীরা তাদের হাতে পায় ১৮৫০-১৮৫২ সালের মধ্যে এবং প্রিন্স আলবারট ১৮৬ ক্যারেট থেকে কাটিং করে ১০৫.৬ ক্যারেট ওজনে নিয়ে আসেন এর স্বচ্ছতা এবং উজ্জ্বলতা বাড়ানোর জন্য। সাদা সচ্ছ রঙহীন এ হীরা অবশ্য “Mountain of Light” এবং “The Diamond of Babur” নামেও পরিচিত। সব থেকে পুরনো ঐতিহাসিক দুর্লভ স্বচ্ছ রঙহীন সাদা এই হীরার বর্তমান বাজারদর অনুমানের ঊর্ধ্বে।