Skip to content

মেষ রাশি (Character of Zodiac Aries)

মেষ রাশি (Aries)

যে সকল জাতক জাতিকাদের জন্ম ইংরেজি March 21- April 20 অথবা বাংলা চৈত্র ৮ থেকে বৈশাখ ৭ তারিখের মধ্যে তাদের মেষ রাশি। মেষ রাশি মঙ্গলগ্রহের জাতক। জয়ের নেশায় প্রাণান্ত লড়াই করা মেষ জাতকের স্বভাব। মেষ জাতক-জাতিকার মধ্যে সাহস, ব্যক্তিত্ব ও তেজস্বী মনোভাবের প্রাবল্য থাকে। মেষ রাশির জন্মকালে মঙ্গল, রবি, বৃহস্পতি ও বুধ অনুকূল থাকলে তা জীবন সংগ্রামে সাফল্য আনতে বিশেষ সহায়তা করে। সব কাজে এরা নেতৃত্ব দিয়ে থাকে। এদের জীবনীশক্তি অত্যধিক।

রং : সবুজ,

শুভ সংখ্যা : ১৯

শুভ রাশি রত্ন পাথরঃ Red Coral Stone রক্ত প্রবাল পাথর

অধিপতি গ্রহঃ মঙ্গল    

চারিত্রিক বৈশিষ্ট্য : এ রাশির জাতক জাতিকাদের উপর মঙ্গল গ্রহের প্রভাব বেশী থেকে থাকে। মঙ্গল এর ভালো প্রভাবের কারনে আপনি সাহসী, আবেগপ্রবণ ও উচ্চাভিলাষী হতে পারেন। আপনার প্রাণ শক্তি বেশী থাকার কারনে আপনার চরিত্রের প্রধান দিক হল কর্মতত্পরতা ও উদ্যমী। কোন কিছুর আশায় থেকে আপনি কোন কাজের জন্য অপেক্ষা করতে অপছন্দ করবেন এটাই স্বাভাবিক, লক্ষ্য নির্ধারিত হলে কে কী ভাবল তা নিয়ে মাথা ঘামান না। দ্রুত কাজ করে দ্রুত প্রাপ্তিতেই আপনার আনন্দ। তড়িৎ কাজের অভ্যাস থাকায় জরুরি অবস্থায় আপনার নেতৃত্ব দেওয়ার ক্ষমতার জুড়ি নেই। তড়িৎ বিষয়টি আপনার কাজের সাথেই জড়িত নয়, আপনি দ্রুত রেগেও যান, তবে সে রাগ মিলিয়ে যেতেও সময় লাগেনা। আপনি দ্রুত রেগে গেলেও আপনার রাগে কোন প্রতি হিংসা থাকেনা। আপনার আরেকটি অন্যতম বৈশিষ্ট আপনি প্রচণ্ড স্বাধীনচেতা মানুষ। বাধা-নিষেধ সহজে মানতে চান না। কিন্তু ভালোবাসা ও সুন্দর ব্যবহারের কাছে আপনি সহজেই দুর্বল হয়ে যান। আপনাকে কেউ চ্যালেঞ্জ করলে তার জবাব দিতে আপনি কখনও পিছপা হন না। আবার অপরকে সাহায্য করার ব্যাপারেও আপনার জুড়ি নেই।

কর্ম জীবন : প্রথমেই যেহেতু উল্লেখ করেছি আপনি নেতৃত্বপরায়ণ, সৃজনশীল ও উদ্যমী তাই আপনি দ্রুত চিন্তা ও কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন স্বভাবজাত হিসেবেই। যেখানে প্রতিযোগিতা আছে, জনসংযোগ আছে, দৈহিক ও মানসিক শ্রমের সুযোগ আছে সেসব পেশায় আপনি দ্রুত সাফল্য অর্জন করবেন। আপনার উচ্চভিলাষী মনভাবের কারনে আপনার উচ্চাভিলাষী প্রতিষ্ঠানে আপনার কদর চিরদিনই থাকবে। তবে আপনি ইঞ্জিনিয়ার, সার্জ, সৈনিক, খেলোয়াড়, সুপারভাইজার, সাংবাদিক ও ব্যবসায়ী হিসেবে অধিক ভালো করবেন। কারন এ পেশা গুলোতে ঝুঁকি নিয়ে কিছু ভালো এবং ব্যতিক্রম করার সুযোগ আপনাকে ডাকে।

আর্থিক জীবন : নেতৃত্ব এবং চ্যালেঞ্জ নেবার স্বভাব থেকে জীবনকে আনন্দ-ফুর্তি ও কর্তৃত্বের মধ্যে আপনি সক্রিয় রাখতে চান, তবে আপনি জানেন যে জীবনের আনন্দ ফুর্তি অর্জনের জন্য অর্থ পূর্বশর্ত। তাই অর্থ উপার্জনে আপনি প্রচণ্ড মনোযোগী। অর্থ উপার্জন করার পাশাপাশি আবার আপনি খরচের দিকেও সমান, এক হাতে যেমন আপনি উপার্জন করেন অন্য হাতে তেমনি ব্যয় করেন। যেহেতু আপনি অর্থ উপার্জনে পারদর্শী তাই আপনি মিতব্যয়ী হলে অর্থের অভাব আপনার কোনো দিন হবে না। আপনার অন্যতম আরেকটি দিক হচ্ছে আপনি সৎ। আপনার সততার কারনে মানুষ আপনাকে বিশ্বাস করে। ঘুরে ফিরে সেই উচ্চাভিলাষী স্বভাবের কারনে বিলাসবহুল জীবনের প্রতি আপনার সহজাত আকর্ষণ, তাই জীবনে অর্থ উপার্জনের জন্য কখনও কখনও আপনি বেপরোয়া হয়ে উঠতে পারেন। অতিরিক্ত কিছুত কারনে আবার অর্থনাশের শিকারও হতে পারেন। দ্রুত অর্থ উপার্জনের প্রবণতা আপনার জীবন ও প্রতিষ্ঠার ওপর ঝুঁকি নেমে আসতে পারে। তাই ব্যাবসায় অথবা চাকুরীর পাশাপাশি অর্থ লগ্নীর সময় মূলধন বিনিয়োগে দূরদর্শিতা ও বিচারবুদ্ধির পরিচয় দেওয়া হবে বুদ্ধিমানের।

প্রেম ও বিয়ে : অন্যকে আকর্ষণের জন্য বরাবরই আপনার রয়েছে প্রাণচঞ্চল স্বভাব। তবে বাস্তব বাদী হওয়ার ফলে আপনি প্রেম নিয়ে আকাশ-কুসুম কল্পনা করতে পছন্দ করেন না। প্রেমের নানান গলি ঘুরে সময় ব্যয় না করে যথার্থ প্রেমিক-প্রেমিকা পেলে সরাসরি প্রস্তাবে আপনি আগ্রহী। আর এ রকম ক্ষেত্রে আপনি মন প্রান উজার করেই প্রিয়জনকে ভালোবাসেন। প্রেমে আপনি স্বাধীনতা ও অ্যাডভেঞ্চারও পেতে চান। এতে একাধিক ভালো লাগায় জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। ফলে সুখী হওয়ার লক্ষ্যে এই প্রবণতা অন্তরায় হয়ে থাকে। যেহেতু আপনি স্বাধীন চেতা স্বভাবের এবং কিছুটা একরোখা তাই কখনও কখনও মাত্রাতিরিক্ত চাহিদা ও রাগী বেপরোয়া স্বভাব পারিবারিক সুখ-শান্তিকে বাধাগ্রস্ত করে। অন্যের কর্তৃত্ব ও অবজ্ঞা আপনি সহ্য করতে পারেন না। আপনার জন্য শান্ত, উদারমনা, সাজগোজ, পোশাক-আশাক ও যৌনসচেতন সঙ্গীর প্রয়োজন। আপনার জীবনকে যে ভালোবাসা, অনুপ্রেরণা ও প্রশংসা দিয়ে ভরিয়ে দেবে। অন্যথায় কারও কারও ক্ষেত্রে একাধিক বিয়েও হতে পারে।

ঘর-সংসার : জীবনের অনেক কিছুর মতই আপনি গৃহ-সংসারকে খুব গুরুত্ব দিয়ে থাকেন। আপনি সন্তান ও প্রিয়জনদের নিয়ে একটি সুখী সংসারের চিন্তা করে থাকেন। এক্ষেত্রে মেষ রাশির মহিলারা আদর্শ মা ও সুগৃহিণী হিসেবে বেশ পরিচিত। রুচিশীলতা আপনার একটি গুণ তাই রুচির ছাপ গৃহের সবকিছুতে পাওয়া যায়। কাজকর্মে স্বাধীনতা ও প্রশংসা আপনি পছন্দ করেন। আপনি অতিথিপরায়ণ। আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবের জন্য আপনার দুয়ার সব সময়ই খোলা থাকে। আপনি সন্তানদের সঙ্গে খেলায় অংশগ্রহণ করেন। আপনার আসে পাশের মানুষ গুলোর মত করে সন্তানরাও আপনার উজ্জ্বল ব্যক্তিত্বকে পছন্দ করেন। সন্তানদের ব্যাপারে আপনি উদার ঠিকই, কিন্তু কর্তৃত্বপরায়ণ মনোভাব সন্তানদের ক্ষতি করতে পারে। সন্তানদের নিকট আপনাকে আরও গ্রহণীয় হতে হবে। শাসন নয়, স্নেহের দৃষ্টি দিয়ে তাদের সমস্যার সমাধান দিতে চেষ্টা করুন।

স্বাস্থ্যগত দিক : প্রাণচাঞ্চল্যর অধিকারী হতে হলে অবশ্যই আপনাকে সুস্থ হতে হবে, আর এ রাশির জাতক জাতিকা হবার কারনে আপনি জন্মগতভাবে সুঠাম দেহের অধিকারী। তাড়াহুড়ো ও বেপরোয়া ভাব রয়েছে আপনার মধ্যে। যে কোনো সময় দুর্ঘটনার শিকার হতে পারেন। মাথা ও মুখমণ্ডল আপনার দুর্বল স্থান। চলন্ত কিছুতে ভ্রমণ ও খেলাধুলায় সাবধান থাকুন। দুশ্চিন্তা, উত্তেজনা, ক্রোধ আপনার স্বাভাবিক স্বাস্থ্য নষ্ট করতে পারে। আপনি পর্যাপ্ত বিশ্রাম, ঘুম, ভালো খাদ্য, সবজি ও ফল গ্রহণ করুন। আপনি জ্বর, মাথাব্যথার ব্যাপারে সতর্ক হোন। বৃদ্ধ বয়সেও আপনার মধ্যে তরুণ ও একধরনের উজ্জ্বলতা দেখা যায়।

নেতিবাচক বৈশিষ্ট্য : মানুষ সব দিক দিয়েই ভালো হয় না, দোষ-গুণ নিয়েই মানুষ। আপনার যে গুনটি সবাইকে মুগ্ধ করে, সেই গুনটি মাত্রা অতিরিক্ত হলেই কিন্তু অন্যকে বিরক্ত করে তুলতে পারে। দোষগুলো আমরা কতটা কমিয়ে আনতে পারলাম বা নিয়ন্ত্রণে রাখতে পারলাম তার ওপরই নির্ভর করে জীবনের সাফল্য। আপনি যদি দুর্বল মেষ হন, তবে আপনার মধ্যে দেখা যাবে একগুঁয়ে স্বভাব, প্রতিহিংসা, ক্রোধ, কৌশলের অভাব, অসহিষ্ণুতা, মাত্রাতিরিক্ত আবেগ ও চাহিদা, আত্মকেন্দ্রিকতা ও নিষ্ঠুরতা। তাই ভালো গুণ গুলোকে নিয়ন্ত্রিত ভাবে প্রকাশ করার সাথে সাথে খারাপ দিক গুলোকে বদলে ফেলার নামই সফলতা।